২০২২ সালের জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচি ঘোষণা করেছে নির্বাচন কমিশন। দেখে নিন

জাতীয় পরিচয়পত্রের তথ্য নিবন্ধন করা হয়েছে এবং তথ্য নিবন্ধনের পরে এটা বিতরনের সময়সূচী সম্পর্কে আমাদের ওয়েবসাইটে আজকে আলোচনা করা হবে। আপনি যদি জাতীয় পরিচয় পত্রের জন্য তথ্য নিবন্ধন করার পর দীর্ঘ সময় ধরে বসে থাকেন এবং এটি কবে পাবেন বলে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে ২০২২ সালে জাতীয় পরিচয় পত্র কত তারিখে এবং কোন মাসে বিতরণ করা হতে পারে সে বিষয়ে ধারণা অর্জন করতে পারেন।

আপনাদের সুবিধার জন্য আমরা নিয়মিতভাবে জাতীয় পরিচয় পত্র এবং এনআইডি কার্ড সংক্রান্ত পোস্ট করে আসছি এবং এ সংক্রান্ত কোন প্রশ্ন থেকে থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন। তাছাড়া যারা জাতীয় পরিচয় পত্রের অভাবে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে পারছেন না তাদের ক্ষেত্রে বিকল্প কি পদ্ধতি রয়েছে এবং এ পদ্ধতি গুলো কিভাবে অনুসরণ করতে হবে তা আজকের এই পোষ্টের আলোচ্য বিষয়বস্তু।

হারানো অথবা চুরি হওয়া ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায়

জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন করার নিয়ম ২০২২

স্মার্ট এনআইডি কার্ড বিতরণের তারিখ 2022

আপনার বয়স যখন 18 বছরের নিচে থাকবে তখন পরিচয় পত্র সংক্রান্ত যাবতীয় কাজ জন্ম নিবন্ধন সনদ দিয়ে করতে পারবেন। কিন্তু আপনার বয়স যখন ১৮ বছর এর উপরে হয়ে যাবে তখন বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করতে হবে এবং বয়সের দিক থেকে বিভিন্ন দায়িত্ব গ্রহণ করার জন্য ব্যক্তিগত উদ্যোগে সকল কাজ সম্পন্ন করতে হবে।

আইডি কার্ডে ভুল রয়েছে? জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করার নিয়ম

নিজ নিজ এলাকায় কত তারিখে বিতরণ করা হবে দেখুন

এক্ষেত্রে প্রত্যেকটি প্রাতিষ্ঠানিক প্রয়োজনে আপনাদেরকে জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং এটার অন্যান্য তথ্য প্রদান করতে হয়। তাই আপনি যখন জাতীয় পরিচয় পত্র হাতে পাবেন না তখন জাতীয় পরিচয় পত্রের নাম্বার ব্যবহার করার কোন সুযোগ আপনার নেই। সেই ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করার জন্য আপনাকে জেনে নিতে হবে ২০২২ সালের কত তারিখে আপনাদের এলাকায় এটার স্মার্ট কার্ড প্রদান করা হতে পারে।

কয়েকটি ধাপ মেনে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায়

এখন ঘরে বসে থেকেই স্মার্ট আইডি কার্ড সংশোধন করুন

দেখানো নিয়ম অনুসরণ করে আইডি কার্ডে বাবার নাম সংশোধন

জাতীয় পরিচয় পত্র আপনাদেরকে পেতে হলে আপনাদের এলাকার কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করতে হবে। কারণ আপনাদের এলাকায় যখন এনআইডি কার্ড বিতরণ করার সময় আসবে তখন কাউন্সিলর সরাসরি এগুলো বিতরণ করবে বলে তার সঙ্গে যোগাযোগ করলে তিনি আপনাদেরকে সঠিক তথ্য প্রদান করবেন। অনেকেই হয়তো এর মধ্যে স্মার্ট আইডি কার্ড পেয়ে গিয়েছেন এবং সেটার সুফলতা উপভোগ করছেন।

Nidcards.com

তাই জরুরী ভিত্তিতে আপনার জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হলে অবশ্যই আপনাদের এলাকার কাউন্সিলর কে জিজ্ঞাসা করবেন এবং যদি আপনাদেরকে সঠিক টাইম প্রদান করেন তাহলে নির্দিষ্ট দিনে সেটি সংগ্রহ করে নিবেন। তাছাড়া আপনারা যদি মনে করেন আপনাদের এলাকার উপজেলা সার্ভার স্টেশনে গিয়ে এ বিষয়ে যোগাযোগ করবেন তাহলে তাও করতে পারেন।

আইডি কার্ড পাননি তাদের পরিচয়পত্র বিতরণের সময়সূচী

প্রকৃতপক্ষে এমন কোন ওয়েবসাইট নাই অথবা এমন কোন মাধ্যমে যেখান থেকে আপনারা সঠিকভাবে এনআইডি কার্ড বিতরণের সময় বা নির্ধারিত সম্পর্কে জানতে পারবেন। আপনাদের এলাকায় যখন এনআইডি কার্ড বিতরণ করা হবে তখন ওয়ার্ড ভিত্তিক মাইকিং করার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে নির্দিষ্ট দিনে অমুক জায়গায় গিয়ে একটি সংগ্রহ করে নিন। তাই আপনাদেরকে ধৈর্য ধারণ করতে হবে এবং ধৈর্য ধারণ করা শেষে আপনারা যদি এটি পেয়ে যান তাহলে আপনাদের জন্য অনেক মঙ্গলজনক হবে।

আপনারা অবশ্যই উপরের উল্লেখিত নিয়ম অনুসরণ করে এন আইডি কার্ড কবে বিতরণ করা হতে পারে তা জেনে নিবেন। জরুরী ভিত্তিতে কারো এন আইডি কার্ড প্রয়োজন হলে অনলাইন এর মাধ্যমে এটার অনলাইন কপি পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

Related Articles

4 Comments

  1. Assalsmu Alaikum. I was in Chittagong, when I got my NID and all temporary address was given accordingly. I visited the Kafrul, NID office for Smart Card, they informed that I have to go to Chittagong for thumb and eye impression. Is there any alternative solution of this?

  2. ভাই এই আর্টিকেল টাই আপনি যানাইতে চাইছিলেন যে কবে নাগাদ জাতিয় পরিচয় পত্র দিতে পারে আর আপনি কি করলেন এটা বাদ দিয়া খালি মানুসের সময় অপচয় করলেন। মানে টাকা ইনকাম করার জন্য আপ্নারা যা খুসি তাই করবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button