জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার সঠিক নিয়ম bdris.gov.bd

আজকে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম শিখিয়ে দেব। আপনারা যারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কঁপি ডাউনলোড করতে চান তারা অবশ্যই আমাদের ওয়েবসাইটের এই পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। আমরা প্রত্যেকেই জানি যে জন্ম নিবন্ধন একজন মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কাগজ এবং এই কাগজের মাধ্যমে একজন শিক্ষার্থী বিদ্যালয়ে ভর্তি হওয়া থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম পরিচালনা করতে পারে।

আপনার যদি জাতীয় পরিচয় পত্র তৈরি করা না হয়ে থাকে এবং পর্যাপ্ত বয়স না হয়ে থাকে তাহলে আপনাকে জন্ম নিবন্ধন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের অফিসিয়াল কার্যক্রম চালাতে হবে। তাছাড়া যখন আপনার জাতীয় পরিচয় পত্র হাতে চলে আসবে তখন আপনি সেটি দিয়ে কাজ করতে পারবেন এবং কিছু বিশেষ ক্ষেত্র আছে যেখানে জন্ম নিবন্ধন কার্ড দেখাতে হবে। যেমন বাইরের দেশে যেতে হলে অথবা ড্রাইভিং লাইসেন্স করতে হলে আপনার এই জন্ম নিবন্ধন কার্ড খুবই গুরুত্বপূর্ণ বিষয়। হয়তো আপনার হাতে জন্ম নিবন্ধন কার্ড এর হার্ডকপি রয়েছে এবং আপনি হার্ডকপি থাকার পাশাপাশি অনলাইন কপি সংগ্রহ করতে চাচ্ছেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

Jonmo Nibondhon Online জন্ম নিবন্ধন bdris.gov.bd

তাই বাংলাদেশের যতগুলো জন্ম নিবন্ধন এই পর্যন্ত করা হয়েছে সকল জন্ম নিবন্ধনের তথ্য একটি অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।এতে জন্ম নিবন্ধন বহিতে নিবন্ধনকারী মানুষের সকল তথ্য Bris lgd gov bd ওয়েবসাইটে গেলেই পাওয়া যায়। তাই নিজের জন্ম নিবন্ধন অনলাইনে নিবন্ধিত হয়েছে কিনা তা জানার জন্য আপনারা এই পদ্ধতি অনুসরণ করতে পারেন এবং এই পদ্ধতি অনুসরণের মাধ্যমেই আপনারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করে রাখতে পারবেন নিজের মোবাইল ফোনে অথবা ডেস্কটপ এ। তাই আজকে আপনারা এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন এবং যে সকল দিক নির্দেশনা প্রদান করা হয়েছে সেগুলো ভালোমতো দেখে নিন।জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড Birth Certificate PDF Download

প্রথমত আপনি তখনই জন্ম নিবন্ধন অনলাইন কপি সংরক্ষণ করতে পারবেন যখন আপনার এই জন্ম নিবন্ধনের তথ্য উপরে উল্লেখিত ওয়েবসাইটে নিবন্ধিত করা হবে। তাই আপনাকে উপরের উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং সেখানে গিয়ে জন্ম নিবন্ধনের তথ্য যাচাই নামক অপশনটির ওপরে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার সঠিক নিয়ম

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার সঠিক নিয়ম bdris.gov.bd

সেখানে যখন আপনার জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করার জন্য বিভিন্ন অপশন চলে আসবে তখন সেগুলোর তথ্য পূরণ করতে হবে। সেই তথ্যের মধ্যে রয়েছে আপনার হাতে থাকা জন্ম নিবন্ধন এর উপরের দিকে উল্লেখিত 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ। তাই আপনার জন্ম নিবন্ধন এর 17 ডিজিটের নাম্বার উল্লেখিত ফাঁকা ঘরে লিখুন এবং পরবর্তীতে যখন জন্ম তারিখ লিখতে যাবেন তখন একটি বিশেষ বিষয়ে আপনাদের খেয়াল রাখতে হবে।

আমরা সাধারণত জন্ম তারিখ লেখার সময় প্রথমে তারিখ, তারপরে মাস এবং পরে সাল উল্লেখ করি। কিন্তু এই ক্ষেত্রে তথ্য প্রদান করার সময় আপনাদের উল্টা দিক থেকে কাজ করতে হবে অর্থাৎ প্রথমে বছর , তারপর মাস এবং তারপরে জন্মতারিখ লিখতে হবে। এভাবে আপনারা যদি সঠিকভাবে দুইটি তথ্য পূরণ করেন এবং আপনার এই তথ্য যদি উপরে উল্লেখিত ওয়েবসাইটে নিবন্ধিত হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি সাবমিট বাটনে ক্লিক করার পরে চলে আসবে এবং সেখান থেকে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার অপশন পাবেন।

কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে কোন একটি তথ্য ম্যাচ করছে না বলে জানিয়ে দেওয়া হয়। সেই ক্ষেত্রে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অর্থ বা পৌরসভা অথবা সিটি করপোরেশনে গিয়ে যোগাযোগ করে আপনার জন্ম নিবন্ধনের কার্ড এর কোথায় ভুল রয়েছে তা জেনে নিতে হবে। আর জন্ম নিবন্ধন কার্ডের যদি কোথাও কোন ধরনের ভুল না থাকে তাহলে আপনারা আপনাদের বিভিন্ন ডিভাইস দিয়ে অনলাইন থেকে উপরের উল্লেখিত ওয়েবসাইট এ প্রবেশ করে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button