মৃত্যু নিবন্ধন ফি কত টাকা ২০২২

আপনি কি একজন বাংলাদেশের নাগরিক হিসেবে মৃত্যু নিবন্ধন ফি জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই পোষ্টের মাধ্যমে মৃত্যু নিবন্ধন ফি জেনে নিন এবং আমরা আপনাদেরকে এই ফি জানিয়ে দেওয়ার চেষ্টা করব। মৃত্যু নিবন্ধন করতে হলে আপনাকে স্থানীয় সরকার বিভাগের একটি আবেদন পত্র জমা দিতে হবে এবং এই আবেদন ওয়েবসাইটে আবেদন করার পরে সে আবেদন পত্র পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে হবে।

যখন আপনারা আবেদনপত্র জমা দিবেন তখন কি আদায় অপশনটি নির্বাচন করবেন এবং এটি নির্বাচন করার পর আপনাদেরকে আবেদনপত্র জমা দেওয়ার সময় থাকা প্রদান করতে হবে এবং অল্প কিছুদিনের ভেতরে আপনাদের হাতে মৃত্যু নিবন্ধন সনদের অরিজিনাল কপি প্রদান করা হবে।

তবে অনেকেই জানেন না যে এখানে ফি কত টাকা প্রদান করতে হয় এবং এর জন্য আপনারা বারবার এ বিষয়ে জানতে আগ্রহ প্রকাশ করে থাকেন। আপনারা যখন আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন সে তো সঠিক তথ্য জেনে নিবেন এবং ২০২২ সালে এই ফি কত টাকা গ্রহণ করা হচ্ছে তা আপনাদের জন্য এখানে তুলে ধরা হলো। প্রথমত আপনি যখন মৃত্যু নিবন্ধনের জন্য আবেদন করবেন তখন সেই আবেদন করার জন্য আপনাকে https://bdris.gov.bd/dr/application ওয়েব সাইটে যেতে হবে এবং সেখানে নতুন মৃত্যু নিবন্ধনের জন্য আবেদন করতে হবে।

আবেদন করার ক্ষেত্রে মৃত্যুবরণকারী ব্যক্তি কত তারিখে কোথায় মৃত্যুবরণ করেছেন এবং তার মৃত্যুর কারণ কি এ সকল বিষয়গুলো উল্লেখ করতে হবে। তাছাড়া মৃত্যুবরণকারী ব্যক্তির অবর্তমানে কে রয়েছেন তার তথ্য প্রদান করার পাশাপাশি যিনি আবেদন করছেন তার আবেদনের তথ্য এবং যিনি আবেদন করার ক্ষেত্রে তথ্য প্রদান করতে সাহায্য প্রদান করছেন তারও তথ্য প্রদান করতে হবে। এভাবে অনলাইনে আবেদন করার সময় আপনারা মৃত্যু নিবন্ধন পাওয়ার জন্য যাবতীয় তথ্য প্রদান করে তথ্যটি অর্থাৎ আবেদন পত্রটি সাবমিট করতে পারবেন।

আবেদনপত্র সাবমিট করার পর আপনাদেরকে যেটা করতে হবে সেটা হলো যে আবেদন পত্র ডাউনলোড করতে হবে এবং পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনে এটি জমা দিতে হবে। এগুলো জমা দিয়ে দেওয়ার পর আপনাদের থেকে নির্দিষ্ট পরিমাণ ফী গ্রহণ করা হবে। ফি গ্রহণ করার ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদের জন্য যে সকল শর্ত প্রযোজ্য রয়েছে সে সকল শর্ত মৃত্যু নিবন্ধন সনদের ক্ষেত্রেও রয়েছে। সাধারণত মৃত বরণ করার ৪৫ দিনের ভেতরে আপনারা মৃত্যু সনদের জন্য যদি আবেদন করেন তাহলে দেখা যাবে যে সেই আবেদনটি আপনাদেরকে প্রদান করতে হবে না।

তবে এর চাইতে পরবর্তী সময় যদি আপনার আবেদন করেন তাহলে আপনাদেরকে ৫০ টাকা আবেদন ফ্রি প্রদান করতে হবে। তবে অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় যে মৃত্যু নিবন্ধন সনদ গ্রহণ করার জন্য তারা ফি গ্রহণ করে এবং এই জন্য আমাদেরকে ৫০ টাকা ফি দিতে হয়। তবে যারা তারিখ সংশোধন করতে চান অর্থাৎ আবেদন করার পর তারিখ সংক্রান্ত সমস্যার কারণে যারা এই তথ্যগুলো সংশোধন করে নিতে চান তাদেরকে বলবো যে তথ্য সংশোধন করতে হলে আপনাদেরকে ১০০ টাকা তথ্য সংশোধন ফি প্রদান করতে হবে।

তবে নামের বানান অথবা অন্যান্য কোন তথ্য পরিবর্তন করতে হলে আপনাদেরকে এক্ষেত্রে ৫০ টাকা ফি প্রদান করতে হবে। তবে আপনারা যারা আমাদের ওয়েবসাইট ভিজিট করে এই তথ্য সম্পর্কে একেবারে নির্ভুল তথ্য জানতে চান তাদেরকে বলবো যে আমাদের ওয়েবসাইটের নিচের দিকে গেলে আপনারা একটি তালিকা পেয়ে যাবেন এবং সেই তালিকা থেকে জন্ম নিবন্ধন সনদ এবং মৃত্যু নিবন্ধন সনদের কোন ক্ষেত্রে কত টাকা ফি নির্ধারণ করা হয়েছে তা দেখে নিতে পারবেন।

যখন আপনারা এ সকল তথ্য দেখতে পারবেন তখন আপনাদের জন্য তা খুবই ভালো হবে এবং আপনারা খুব সহজেই নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করার বিনিময়ে সরাসরি স্থানীয় সরকার বিভাগ থেকে কাগজপত্র সংগ্রহ করতে পারবেন। তাই মৃত্যু নিবন্ধন সনদ গ্রহণ করার ক্ষেত্রে কাউকে অধিক পরিমাণ টাকা প্রদান না করে আপনারা এই কাজগুলো করুন এবং কেউ যদি আপনাদের থেকে বেশি টাকা গ্রহণ করে তাহলে আপনারা বিশ্বস্ত ব্যক্তির থেকে আমাদের ওয়েবসাইটে দেখানোর নিয়ম অনুসরণ করে মৃত্যু নিবন্ধন সনদের জন্য আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button