জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা 2022

আপনি কি জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা তা জানতে চান? 2022 সালের প্রকাশিত নতুন নিয়ম অনুসারে জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা ফি প্রদান করতে হবে তা আজকে এই পোষ্টের মাধ্যমে জেনে নিন। আমরা সঠিক তথ্য মতে আপনাদের জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা ফি কিভাবে প্রদান করতে হবে তা এই পোষ্টের মাধ্যমে জানিয়ে। আমরা মনে করি যে, এই পোষ্ট পড়লে আপনাদের জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার জন্য অধিক পরিমাণ টাকা খরচ হবে না অথবা কোন মধ্যস্থতাকারীর সহায়তা গ্রহণ করতে হবে না।

আপনার অথবা আপনার পরিবারের অথবা আপনার পরিচিত কারো জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করতে হলে আপনারা অবশ্যই নিজ দায়িত্বে করবেন এবং কেউ না জানলে তাদেরকে সঠিক নিয়ম জানিয়ে দেবেন। জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে আগের মত নিয়ম অনুসরণ করার দরকার নেই। বর্তমানে জন্ম নিবন্ধন এর যাবতীয় কার্যক্রম নির্ধারিত একটি ওয়েবসাইটে পরিচালিত হচ্ছে বলে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে ।

ফলে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করার জন্য মানুষ দিনের পর দিন স্থানীয় সরকার বিভাগের কাছে দৌড়াদৌড়ি না করে সঠিক নিয়ম অনুসরণ করে খুব দ্রুত তা সংশোধন করতে পারছে। এতে যেমন স্থানীয় সরকার বিভাগের চাপ কমে যায় তেমনি ভাবে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সনদ এর কোন তথ্য ভুল থাকলে দ্রুত সংশোধন করতে পারছে। যেহেতু জন্ম নিবন্ধন সনদ একজন নাগরিকের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট এবং বিভিন্ন প্রাতিষ্ঠানিক কাজে এটি দরকার পড়ে সেহেতু আপনারা এটির যদি কোনো তথ্য ভুল থেকে থাকে তাহলে অতিসত্বর সংশোধন করে নিন।

অতীতে বিভিন্ন জায়গায় জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করার জন্য স্থানীয় সরকার বিভাগের চাকরিরত বিভিন্ন দুর্নীতি পরায়ন ব্যক্তি অথবা মধ্যস্থতাকারী ব্যক্তি বিভিন্ন মানুষের কাছে তথ্য সংশোধন করে দেওয়ার নামে অধিক টাকা গ্রহণ করে। কিন্তু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য একটি নির্ধারিত পরিমাণ ফি নির্ধারণ করেছেন।

আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা যখন নির্ধারিত পরিমাণ ফি জানতে পারবেন তখন আপনারা অধিক পরিমাণ টাকা কাউকে প্রদান করবেন না। সর্বশেষ ঘোষণা অনুসারে একটি জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করার ফি হিসেবে আপনাকে 100 টাকা অথবা 50 টাকা ফি প্রদান করতে হবে। এখন এখান থেকে জেনে নিন কোন ক্ষেত্রে কত টাকা প্রদান করতে হবে।

ক) আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সনদে নিজের জন্মসাল অথবা জন্ম তারিখ পরিবর্তন করতে চান তাহলে আপনাকে আবেদন ফি হিসেবে 100 টাকা পেমেন্ট করতে হবে। তবে অন্যান্য ক্ষেত্রে পেমেন্ট এর পরিমাণ জানতে হলে নিচে দেখুন।
খ) জন্মনিবন্ধনের অন্যান্য তথ্য সংশোধন (যেমন, নিজের নাম বাংলা অথবা ইংরেজীতে সংশোধন, পিতা অথবা মাতার নাম সংশোধন, স্থান পরিবর্তন সহ অন্যান্য তথ্যের পরিবর্তন) করতে চাইলে আপনাদের কম্পিউটার অপারেটরের মাধ্যমে তথ্য সংশোধনের আবেদন করে আবেদন ফি হিসেবে 50 টাকা প্রদান করতে হবে।

সেই জন্য জন্ম নিবন্ধন সনদের কোনো তথ্য সংশোধন করার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটের প্রদান করা তথ্য অনুসারে ঘরে বসে অথবা নির্ধারিত কম্পিউটার অপারেটরের কাছে গিয়ে জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন আবেদন করুন। আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের ওয়েবসাইট দিয়ে দেওয়া আছে এবং তথ্য সংশোধন করতে কি কি কাগজ লাগবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়েছে।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনারা কাউকে অধিক পরিমাণ অর্থ প্রদান করবেন না এবং জন্ম নিবন্ধন সনদ সংশোধন করার জন্য উপরে উল্লেখিত নিয়ম অনুসরণ করবেন। যদি কোন ভিজিটর এর জন্ম নিবন্ধন সম্পর্কিত কোন তথ্য জানার আগ্রহ থাকে তাহলে নির্দ্বিধায় আমাদের ওয়েবসাইটের মন্তব্য বক্সে আপনার প্রশ্ন লিখে জানিয়ে দিন। আমাদের অভিজ্ঞ টিম আপনাদের কমেন্টের রিপ্লাইয়ে উত্তর নিয়ে অতিসত্বর হাজির হচ্ছে।

Related Articles

One Comment

  1. আমাদের ইউনিয়ন পরিষদ এ জন্ম নিবন্ধন করতে নেয় ২০০ টাকা, জন্ম নিবন্ধন সংশোধন করতে নেয় ২৫০ টাকা।
    এদের বিরুদ্ধে কিভাবে ব্যবস্থা নিবো?

Leave a Reply

Your email address will not be published.

Back to top button