NID Card ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন করার নিয়ম services.nidw.gov.bd

বর্তমান সময়ে আমাদের প্রয়োজনীয় কাগজপত্রে নামের বানান অথবা অন্য কোন বানানের ভুল থাকা খুবই স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রায় প্রতিটি মানুষেরই কোন না কোন প্রয়োজনীয় কাগজপত্রে কিছু না কিছু ভুল রয়ে যায়। সঠিক পরিকল্পনার অভাবে অফিস আদালতে এ ধরনের ভুলগুলো হয়ে আসছে। অনেকেই সচেতন না হওয়ায় এ ভুলগুলো সময়মতো ধরতে পারছে না।

যদি কখনো কাগজপত্র ভুল থাকে তবে তা সমাধানের উপায়ও রয়েছে। সমস্যা থাকলে সমাধান অবশ্যই থাকবে। আপনাদের যেকোন কাগজপত্র যদি কোন ভুল থাকে তবে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিতে পারেন আমরা আপনাদের প্রয়োজনে পরামর্শ দেওয়ার চেষ্টা করব। আজ আমরা আপনাদের সাথে জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সকল ভুল নিয়ে আলোচনা করতে এসেছি এবং এই ভুলগুলোর সমাধান কিভাবে করবেন তা নিয়ে পরামর্শ দেওয়ার চেষ্টা করব।

দেখে নিন কিভাবে জাতীয় পরিচয় পত্র সংশোধন করবেন

NID Card জাতীয় পরিচয় পত্র লেমিনেটিং ভার্সন ডাউনলোড

জাতীয় পরিচয় পত্রে অনেক সময় ভুল হয়ে যায়। নিজের নামের বানানে অথবা পিতা-মাতার নামের বানানে ছোট অথবা বড় সব ধরনের ভুল লক্ষ্য করা যায়। জাতীয় পরিচয় পত্রের মতো গুরুত্বপূর্ণ একটি কাগজে যদি কোন ভুল থেকে যায় তবে বিভিন্ন প্রয়োজনীয় কাজে নানান ধরনের সমস্যার সম্মুখীন হওয়া লাগতে পারে। আপনাদের মধ্যে অনেকেই এমন পরিস্থিতিতে রয়েছেন কিন্তু সমাধানের পথ খুঁজে পাচ্ছেন না।

NID Card ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন করার নিয়ম

NID Card মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

স্মার্ট কার্ড NID Card ডাউনলোড করার নিয়ম

জাতীয় পরিচয় পত্রে ভুল থাকলে আপনি দুটি উপায়ে সংশোধন করতে পারবেন। প্রথম উপায়টি হলো আপনাকে সরাসরি নির্বাচন অফিসে গিয়ে ফরম পূরণের মাধ্যমে ভুল সংশোধনের আবেদন করতে হবে। দ্বিতীয় উপায়টি হলো আপনি বাড়িতে বসেই অনলাইন এর মাধ্যমে ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

আপনারা অনেকেই হয়তো নির্বাচন অফিসে যাবার মত উপায়টিকে সহজ উপায় হিসেবে মানতে চাইবেন না। অফিস আদালতে নানা ধরনের ঝামেলা রয়েছে এবং আপনাকে অনেক মানুষের ভিড়ের মধ্যে কাজ করা লাগতে পারে। সুতরাং বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে ভুল সংশোধনের আবেদন করাটাই বুদ্ধিমানের কাজ হবে বলে আমি মনে করি।

তবে এক্ষেত্রে একটি সমস্যা রয়েছে, আপনাদের অনেকেই অনলাইনের মাধ্যমে আবেদন করার পদ্ধতি জানেন না। জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত যেকোনো আবেদনের জন্য আপনাকে বেসিক অনলাইন সম্বন্ধে ধারণা রাখতে হবে। একটি ওয়েবসাইটে গিয়ে সেখানকার সকল ইনস্ট্রাকশন ফলো করার মতো দক্ষতা টুকু আপনার থাকা লাগবে। কারণ আপনাকে নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভুল সংশোধনের জন্য আবেদন করতে হবে।

স্মার্ট কার্ড ডাউনলোড পিডিএফ ফাইল

NID Card Download PDF Link

আপনাদের মধ্যে যারা সরাসরি নির্বাচন কমিশনে যাবার ইচ্ছা পোষণ করবেন তারা চাইলে যেতে পারেন। নির্বাচন অফিস থেকে ফর্ম সংগ্রহ করে প্রয়োজনমতো তথ্য দেওয়ার পর বিকাশ অথবা নগদের মাধ্যমে পেমেন্ট করে আবেদন করতে হবে। তবে হ্যাঁ, ভুল সংশোধনের আবেদনে করার জন্য আপনাকে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজ দেখানো লাগতে পারে।

আপনার নিজের যেকোনো শিক্ষাগত সনদ, জন্ম সনদ, পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার চেয়ারম্যান কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়ন পত্র অবশ্যই দেখানোর প্রয়োজন হবে। গুরুত্বপূর্ণ এসব কাগজগুলো যদি আপনার সংগ্রহে না থাকে তবে খুব দ্রুত এগুলো সংগ্রহ করার চেষ্টা করুন এবং তারপর ভুল সংশোধনের জন্য আবেদনের চেষ্টা করুন।

জাতীয় পরিচয়পত্রে মায়ের নামের ভুল ঠিক করার নিয়ম

জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ ভুল ঠিক করার নিয়ম

জাতীয় পরিচয় পত্রের সকল ধরনের ভুলের সংশোধন করার জন্য কিভাবে আবেদন করতে হবে তার সকল তথ্য আমাদের পোষ্টের মাধ্যমে
জানতে পারবেন। তাই যে কোন সমস্যার সমাধানের জন্য সবকিছুর প্রথমে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন এবং তথ্যগুলো জেনে নিয়ে খুব সহজে সমাধান করার চেষ্টা করুন।

Related Articles

3 Comments

  1. আমার স্মার্ট আইডি কার্ড এ আমার বাবার নাম (হেমন্ত চন্দ্র বমা )সার্টিফিকেট এ
    হেমন্ত চন্দ্র বর্মন এই সামান্য ভুল ঠিক করতে হবে?
    সরকারি চাকরি ক্ষেত্রে কোন সমস্যা হবে কি ? জানাবেন প্লিজ ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button