NID Card 2022 জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করার নিয়ম services.nidw.gov.bd

জাতীয় পরিচয় পত্র একজন নাগরিকের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি দলিল যার মাধ্যমে সে প্রত্যেকটি জাগাতে নিজের অবস্থান এবং নিজের পরিচয় তুলে ধরতে পারে। আস্তে আস্তে আশা করা যাচ্ছে প্রত্যেকটি বিভাগে জাতীয় পরিচয় পত্র বাধ্যতামূলক করে দেওয়া হবে তাই অবশ্যই জাতীয় পরিচয় সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানা অনেক সৌভাগ্যের একটি ব্যাপার।

তবে বর্তমান এই ডিজিটাল যুগে আরও একটি দুর্ভাগ্যের কথা হল প্রায় অনেকের জাতীয় পরিচয় পত্রে অনেক ধরনের ভুল দেখা যায় আর সেই ভুল সংশোধন করতে হলে অনেক সময় তাকে ব্যয় করতে হয়। চিন্তার কোন কারণ নেই আজকে আমরা আপনাদের এমন কিছু নিয়ম দেখাবো যে নিয়মগুলো দেখলে আপনারা নিজের ঘরে বসে নিজের এন্ড্রয়েড স্মার্ট ফোন দিয়ে ইন্টারনেটের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করতে পারবেন শুধুমাত্র 15 থেকে 20 দিনের মধ্যে।

ভোটার আইডি কার্ড ডাউনলোড nidw.gov.bd

ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন

এনআইডি সংশোধন প্রয়োজনীয় কাগজপত্র

জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনের জন্য অনেক কাগজপত্রের প্রয়োজন হয়। কাগজপত্রগুলো সাধারণত ভুল সংশোধনের ওপর নির্ভর করে প্রয়োজন হয়। আপনি যদি শুধুমাত্র নাম পরিবর্তন করেন তাহলে সেই ক্ষেত্রে এক ধরনের কাগজপত্র প্রয়োজন পড়বে আপনি যদি শুধুমাত্র জন্ম তারিখ পরিবর্তন করতে চান তাহলে শুধুমাত্র আরেক ধরনের কাগজপত্রের প্রয়োজন পড়বে।

ভোটার আইডি কার্ড ডাউনলোড nidw.gov.bd এই লিংক ব্যবহার

ভোটার আইডি কার্ড চেক 2022 নতুন নিয়মে

আইডি কার্ড তথ্য যাচাই করুন অনলাইনে

অনেক ক্ষেত্রে কেউ জাতীয় পরিচয় পত্র রি-ইসু করতে চায় আবার অনেকেই জাতীয় পরিচয় পত্রের ঠিকানা অথবা বৈবাহিক অবস্থা পরিবর্তন করতে চায় সেক্ষেত্রে অন্য কাগজপত্রের প্রয়োজন পড়ে। সব দিকটা চিন্তা করে আমরা বেশ কয়েকটি কাগজপত্র আপনাদের জানাচ্ছি যেগুলো আপনাদের প্রয়োজন পড়বে।

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করুন মাত্র ২ মিনিটে

NID Download ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে

এসএসসি সনদপত্র
জন্ম নিবন্ধন এর ফটোকপি
বিবাহিত হলে স্পাউস এর এনআইডি ফটোকপি
পিতা এবং মাতার এন আই ডি ফটোকপি
চেয়ারম্যান দ্বারা সত্যায়িত প্রত্যয়ন পত্র

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আইডি কার্ড ডাউনলোড অনলাইন থেকে

জাতীয় পরিচয় পত্র সংশোধনের নিয়ম

অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হলে আপনাকে কিছু ধাপ অতিক্রম করে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হতে হবে। এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে services.nidw.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে যার মাধ্যমে আপনারা আসে আপনার NID সংশোধন করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করার উপায় জানুন

নিজের নামের ভুল ঠিক করার নিয়ম জানুন

বাবার নামের ভুল ঠিক করার নিয়ম

প্রথম ধাপ তথ্য স্ক্যান করা

এনআইডি সংশোধনের ক্ষেত্রে প্রথমত আপনার যে তথ্যগুলো প্রয়োজন সে তথ্যগুলো স্ক্যান করে আপনাকে তথ্যগুলো সংগ্রহ করে রাখতে হবে এবং যেকোনো সময় সেই তথ্যগুলো আপনি যাতে সাবমিট করতে পারেন সেটা নিয়ে আগে থেকে প্রস্তুতি গ্রহণ করতে হবে।

এন আই ডি ওয়েবসাইট রেজিস্ট্রেশন

এনআইডি ওয়েবসাইট রেজিস্ট্রেশন অনেক সহজ ছিল কিন্তু বর্তমানে ফেস স্ক্যানের ব্যবস্থা হয়েছে তাই যার এন আই ডি সংশোধন করা হবে তাকে সশরীরে উপস্থিত থাকতে হবে সেই স্থানে এবং ফেস স্ক্যান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।services.nidw.gov.bd এই ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজেই আপনারা এন আইডির জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন।

মোবাইলের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

স্মার্ট কার্ড না পেয়ে থাকলে ডাউনলোড করুন

জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন

এই পর্যায়ে আপনি যেই নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেটা দিয়ে পুনরায় ওয়েবসাইটের লগইন করে তথ্য সংশোধন নামক অপশনের ওপর ক্লিক করতে হবে। দেখবেন তখন সার্ভারে থাকা আপনার এন আইডির সকল তথ্য চলে আসবে এবং ডান পাশের ওপর দিকে লেখা থাকবে সংশোধন নামক অপশন তার ওপর ক্লিক করলেই সংশোধনের অপশন আসবে।

নিজেই সংশোধন করুন জাতীয় পরিচয়পত্র (ভিডিও টিউটোরিয়াল)

ভিডিও টিউটোরিয়াল ঘরে বসে নিজেই সংশোধন করতে পারবেন জাতীয় পরিচয়পত্র

১ মিনিটে ডাউনলোড জাতীয় পরিচয়পত্র টিউটোরিয়াল দেখে নিন

আপনি সেখান থেকে আপনার ইচ্ছে অনুযায়ী সংশোধন করতে পারবেন তবে অবশ্যই খেয়াল রাখবেন সংশোধনের ক্ষেত্রে যেন আবার কোন ভুল না হয়। এরপরে ফ্রি প্রদান করতে হবে অনলাইনের মাধ্যমে ডিজিটাল পেমেন্টে তাহলে আপনার সকল কাজ সম্পন্ন হবে।

জাতীয় পরিচয় পত্র ভুল সংশোধন অনলাইন পেমেন্ট

খুব সহজেই আপনারা অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন আমরা বিকাশের মাধ্যমে কিভাবে ভুল সংশোধন এর পেমেন্ট করা যায় সেটা জানাচ্ছি।

বিকাশ থেকে পে-বিল নামক অপশনে যেতে হবে।
এরপর সরকারি সার্ভিস থেকে এনইডি সার্ভিস টি বেছে নিতে হবে।
এন আই ডি নাম্বারটি ইংরেজিতে লিখুন
আপনার আবেদনের ধরন নির্বাচন করুন

সবকিছু সাবমিট করার পরে সেখানে টাকার পরিমান চলে আসবে অটোমেটিক্যালি আপনাকে সাবমিট অপশন এ ক্লিক করে পেমেন্ট এর উপর ক্লিক করলে টাকা পরিশোধ হয়ে যাবে।

Related Articles

11 Comments

  1. আমি ২ মাসের বেশি সময় আগে আমার মায়ের নামের বানান সংশোধনের জন্য দিয়েছি, কিন্তু এখনো তা পেন্ডিং দেখাচ্ছে। এখন আমার কোনো করণীয় আছে কিনা?

  2. আমার মায়ের নাম আইডি কাড মায়ালি বেগম আছে। জন্মনিবন্ধনে রুনা লায়লা।আর আমার সাটিফিকেট মায়ালি দেওয়া আছে।জন্ম নিবন্ধন সংশোধন করতে হবে সংশোধন হবে কি না।

    1. আইডি কার্ডের সত্যায়িত কপি বের করে ইউনিয়ন পরিষদে অথবা সিটি কর্পোরেশনের নাম চেঞ্জ এর আবেদন করতে হবে। নাম চেঞ্জ এর আবেদন 100 টাকা নিবে।

  3. আমার আইডি কার্ডে আমার নামের বানান ভুল আসছে এটা ১ম সমস্যা,
    ২য় সমস্যা বাবার নামের বানান ভুল হয়ছে।
    ৩য় সমস্যা আমার জন্ম নিবন্ধনে আমার বাবার নাম দেওয়া ছিল মোঃ ইমাম হাচান কিন্তু আমার বাবার নাম ছিল সৈয়দ ইমাম হাচান,তো এটা আর ঠিক করা হয়ছিল না,আমার সব সার্টিফিকেটে সেইম নামে চলে আসছে কিন্তু কিছু আগে জন্ম নিবন্ধন কার্ড ডিজিটাল করাতে গিয়ে আমার বাবার নাম সৈয়দ ইমাম হাচান আসছে!
    এখন আমার সার্টিফিকেট,জন্ম নিবন্ধন কার্ড তিনটা তিন রকম হয়ে গেছে।
    কি করলে সহজে এটার সমাধান করা যাবে??

  4. আসসালামু আলাইকুম, আমি চট্টগ্রাম থেকে বলছি,আমি ঠিকানা স্থানান্তর করতে চাই,তার জন্য কি করতে হবে? দয়ে করে জানালে উপকৃত হবো।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button