nidw.gov.bd NID Card স্মার্ট আইডি কার্ড সংশোধন করুন খুব দ্রুত

যাদের স্মার্ট আইডি কার্ড সংশোধন করার প্রয়োজন এবং তথ্য নিবন্ধনের সময় ভুল তথ্য প্রদান করেছেন তাদেরকে অতিসত্বর এটি সংশোধন করে নেওয়ার জন্য জানানো হলো। কারণ ভোটার আইডি কার্ড একজন মানুষের ব্যক্তিত্ব এবং পরিচয় প্রদান করে বলে এটি আপনাকে বাস্তবিক জীবনের অন্যান্য তথ্যের সঙ্গে মিল রাখতে হবে।

তাই আজকের এই পোস্ট আপনাদের জন্য করা হয়েছে যাতে আপনারা স্মার্ট আইডি কার্ডের ভুল লক্ষ্য করতে পারলে সেটা কিভাবে সংশোধন করতে পারবেন তা জেনে নিতে পারবেন। ভোটার আইডি কার্ড সংশোধন করার ক্ষেত্রে এখন যে অফিসিয়াল খরচ হচ্ছে সেটি প্রদান করার মাধ্যমে আপনারা তথ্য সংশোধন করে নিতে পারবেন। নিচে স্মার্ট ভোটার আইডি কার্ড কিভাবে সংশোধন করতে হবে সে বিষয়ে ধারণা প্রদান করা হলো।

NID Card Online Copy ডাউনলোড করার সিস্টেম শিখে নিন

Smart NID Download 2022

জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচী ২০২২

স্মার্ট আইডি কার্ড হোক অথবা পেপার লেমিনেটিং ভার্সনের আইডি কার্ড হোক, তথ্য সংশোধন করার নিয়ম একই। তাই আপনার স্মার্ট আইডি কার্ডে যদি কোন ধরনের ভুল তথ্য থাকে তাহলে সেই তথ্য সংশোধন করার জন্য সর্বপ্রথমে আপনি https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটের লিংক কপি করে নিয়ে ওয়েবসাইটে প্রবেশ করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাদেরকে ভোটার আইডি কার্ডের তথ্য দিয়ে অথবা ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে একটি প্রোফাইল রেজিস্ট্রেশন করতে হবে। অবশ্য যার ভোটার আইডি কার্ড এর তথ্য সংশোধন করবেন তাকে অবশ্যই সামনে উপস্থিত থাকতে হবে এবং তথ্য দিয়ে সহায়তা করতে হবে।

স্মার্ট আইডি কার্ড সংশোধন করুন খুব দ্রুত

জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচি ২০২২

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম এবং প্রোফাইল ওপেন করার নিয়ম একই। স্মার্ট আইডি কার্ডের তথ্য সংশোধনের জন্য আপনাকে নিজস্ব প্রোফাইলে লগইন করতে হবে। সেখানে আপনার ভোটার আইডি কার্ডের যাবতীয় তথ্য প্রদান করা আছে এবং যে তথ্য সংশোধন করা প্রয়োজন সেখান থেকে অপশনের মাধ্যমে নির্বাচন করুন। তথ্য সংশোধনের ক্ষেত্রে আপনারা একাধিক তথ্য সংশোধন করতে পারবেন।

তাই আপনার ব্যক্তিগত তথ্য হোক অথবা ঠিকানা সংক্রান্ত তথ্য হোক যে কোন তথ্য পরিবর্তন করার জন্য উপরের এডিট অপশনে ক্লিক করবেন। এর পরে আপনাকে যে ঘরের তথ্য সংশোধন করতে হবে সেই ঘরের উপর টিক চিহ্ন দিয়ে তথ্য এডিট করে দিবেন। এভাবে প্রত্যেক ঘরের তথ্য এডিট করতে চাইলে এডিট করুন এবং পরবর্তী ধাপে চলে যান। এর পরে আপনাকে ওয়েব সাইটে টাকা ডিপোজিট করতে হবে এবং আপনার আবেদনের ধরনের উপরে নির্ভর করে কত টাকা ফি নির্ধারণ করা হয়েছে সেটি প্রদান করতে হবে।

এর পরে আপনি যে আবেদন করলেন এবং তথ্য সংশোধন করতে চাইছেন সেই তথ্য সংশোধন কোন তথ্যের ভিত্তিতে করতে চাচ্ছেন অথবা এর পেছনে কোন প্রমাণ যুক্তিসঙ্গতভাবে কাজ করবে তা দেখাতে হবে। অর্থাৎ আপনার মাধ্যমিক সার্টিফিকেট থেকে শুরু করে জন্ম নিবন্ধন সনদের তথ্য অথবা আপনার পিতা-মাতার তথ্য ওয়েব সাইটে আপলোড করতে হবে।

তারপরে তথ্য সংশোধনের যে সকল ধাপ আপনি অনুসরণ করে এসেছেন তার একটি রিভিউ আপনাকে দেখানো হবে। আপনি সেটা দেখে নিয়ে যদি মনে করেন আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করা হয়ে গেছে তাহলে আবেদন সাবমিট করুন এবং কিছুদিন অপেক্ষা করুন। অল্প কিছু দিনের ভেতরেই আপনার ভোটার আইডি কার্ড সংশোধিত হয়ে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

Related Articles

One Comment

  1. Dear Sir,
    I like to inform you that my NID is not appropriate see as under :

    1. My Edu. Certificate as a : Mohammad Khobaeir Khan
    But NID read Md. Khabaeir khan

    2. My wife Name : Farmana Tasrin
    But NID read Farjana.
    Please correction of NID for needed.

    Regards

    Mohammad Khobaeir Khan

Leave a Reply

Your email address will not be published.

Back to top button