নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা 2022

নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা টা এখান থেকে জেনে নিন। সর্বশেষ সংশোধিত নীতিমালা অনুসারে নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে হলে কত টাকা খরচ করতে হবে সে বিষয়ে এখান থেকে সঠিক তথ্য আপনারা জেনে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটে জন্ম নিবন্ধন সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করার পাশাপাশি কোন জনগণ যাতে দুর্নীতির শিকার না হয় তার জন্য নতুন জন্ম নিবন্ধন ফি তৈরি করতে কত টাকা খরচ হবে তা এখান থেকে জেনে নিয়ে সেই অনুযায়ী কাজ করবেন। তাহলে নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে আপনাদের কোনো ধরনের ঝামেলা হবে না এবং সম্পূর্ণ ঝামেলা মুক্তভাবে জন্ম নিবন্ধন তৈরি করতে পারবেন।

বর্তমানে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন তৈরি করা যাচ্ছে বলে আপনারা অতি দ্রুত জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে পারবেন এবং এর জন্য আপনাদের সর্বপ্রথমে অনলাইনে আবেদন করতে হবে। জন্ম নিবন্ধন সনদ আবেদন করার জন্য অবশ্যই একজন ব্যক্তির পারিবারিক কর পরিশোধের রশিদ এবং যার জন্ম নিবন্ধন তৈরি করবেন তার টিকা কার্ড অথবা স্বাস্থ্যকর্মী থেকে প্রাপ্ত প্রত্যয়ন পত্র ব্যবহার করতে হবে। তাই নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করার সময় আপনারা আগে এই কাগজপত্র সংগ্রহ করে নিবেন এবং তারপরে অনলাইনে আবেদন করতে শুরু করবেন।

অনলাইনে আবেদন করার সময় যার জন্য জন্ম নিবন্ধন তৈরি করছেন তার যাবতীয় তথ্য প্রদান করবেন এবং তার অভিভাবকের তথ্য প্রদান করার পাশাপাশি ঠিকানা সংক্রান্ত যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। এভাবে জন্ম নিবন্ধন এর যাবতীয় কার্যক্রম সম্পাদন করে অনলাইন থেকে প্রিন্ট দিয়ে নিবেন। তারপরে তার সঙ্গে যে সকল কাগজপত্র সংযুক্ত করতে হবে সেগুলো সঙ্গে যুক্ত করে আপনার স্থানীয় সরকার বিভাগের অথবা নিবন্ধকের কার্যালয় গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলেই কিছুদিনের ভিতর আপনাকে জন্ম নিবন্ধন এর হার্ড কপি প্রদান করবে। এখন আপনারা এখান থেকে জেনে নিন নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ নীতিমালা অনুসারে নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে হলে 45 দিনের ভিতরে আপনি যে তৈরি করতে পারেন তাহলে আপনাকে কোন ধরনের ফি প্রদান করতে হবে না। তবে অনেক অভিভাবক আছে যারা পরবর্তীতে তৈরি করবে বলে বর্তমান সময়ে করে না এবং পরবর্তীতে করতে হলে তাদেরকে ফি প্রদান করতে হয়।

45 দিনের পর শিশুর 5 বছর বয়স পর্যন্ত আপনি যদি জন্ম নিবন্ধন সনদ তৈরি করেন তাহলে আপনাকে ২৫ টাকা জন্ম নিবন্ধন এর নতুন আবেদনের ফি প্রদান করতে হবে। তাছাড়া আপনি যদি পাঁচ বছর পরে জন্ম নিবন্ধন সনদ তৈরি করেন তাহলে প্রত্যেক ব্যক্তির প্রতিটি জন্মনিবন্ধনের এর জন্য 50 টাকা প্রদান করতে হবে এবং এই টাকা আপনাদের থেকে স্থানীয় সরকার বিভাগ অথবা নিবন্ধকের কার্যালয় গ্রহণ করবে।

তাই কেউ যদি আপনাদের থেকে জন্ম নিবন্ধন সনদ তৈরি করে দেওয়ার জন্য অতিরিক্ত টাকা গ্রহণ করে বা দাবী করে তাহলে তাদেরকে তা প্রদান করবেন না। আবার অনেক ব্যক্তি আছে যারা দ্রুত জন্ম নিবন্ধন সনদ তৈরি করে দেবে বলে অতিরিক্ত টাকা গ্রহণ করে থাকে এবং এ ধরনের লোক আপনারা এড়িয়ে চলবেন। বর্তমানে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ তৈরি হচ্ছে এবং এই জন্য আপনাদের অন্য কোন জায়গায় অতিরিক্ত টাকা খরচ করার প্রয়োজন নেই। আপনার জন্ম নিবন্ধন সনদ আপনি নিজে তৈরী করুন এবং এতে ভুল হবার কোন সম্ভাবনা থাকবে না।

যদি কোনো ভাই জন্ম নিবন্ধন সংক্রান্ত কোন তথ্য বুঝতে না পারেন অথবা এই সংক্রান্ত কোনো প্রশ্ন যদি আপনাদের থেকে থাকে তাহলে নির্দ্বিধায় আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে আপনারা তা লিখে জানিয়ে দিন। তাহলে আমাদের ওয়েবসাইটের অভিজ্ঞতা আপনাদের জন্ম নিবন্ধন এর বিভিন্ন প্রশ্ন সংক্রান্ত উত্তর খুব শীঘ্রই প্রদান করবে।

Related Articles

9 Comments

  1. যাদের জন্ম নিবন্ধন অনলাইন করা নাই অনলাইন করার নিয়ম?
    যাদের পিতা মাতা নাই তাদের জন্ম নিবন্ধনে পিতা মাতার তথ্য কি করে দিব? বা জন্ম নিবন্ধন কিভাবে করবো?

  2. যাদের পিতা বা মাতা জীবিত নাই তাদের জন্ম নিবন্ধনে পিতা মাতার তথ্য কি করে দিব? বা জন্ম নিবন্ধন কিভাবে করবো?
    আর যাদের বয়স একন ১৮ বছর, তাদের জন্ম নিবন্ধন কিভাবে করা যাবে।
    সহজ উপায় কি এবং কত টাকা ফি দিতে হবে।

  3. জন্ম নিবন্ধন অনলাইন করতে হলে কি বাড়ির খাজনা পরিশোধ করা লাগে। যদি লাগে তাহলে তা কিরূপ।

  4. আমি ইমরান! আমার জেলা: সিলেট, উপজেলা: গোলাপগঞ্জ, ইউনিয়ন পরিষদ:;১০ নং উত্তর বাদেপাশা
    আমার অভিযোগ হলো আমাদের ১০ নং উত্তর বাদেপাশা ইউনিয়ন এ নতুন জন্ম নিবন্ধন সনদ পিন্ট করতে ১৫০ টাকা চায় ইউনিয়ন পরিষদের কর্মকর্তারা, আমি আমার জন্ম নিবন্ধন এর যে আবেদন আছে আবেদন গুলো আমি বাহিরে যে কোন কম্পিউটার এর দোকান থেকে করে আসি, আবেদন কপি ও অন্যান্য যে কাগজ পত্র আছে ওই গুলো ইউনিয়ন পরিষদ এ জমা দেয়ার সময় ওরা আমার কাছে থেকে বাংলা ইংরেজি জন্ম নিবন্ধন সনদ শুধু পিন্ট করতে হলে ৩০০ টাকা চায়, আপনারা এই বিষয় গুলো একটু মন দিয়ে দেখবেন

  5. যাদের পিতা বা মাতা জীবিত নাই তাদের জন্ম নিবন্ধনে পিতা মাতার তথ্য কি করে দিব? বা জন্ম নিবন্ধন কিভাবে করবো?
    আর যাদের বয়স একন ১৮ বছর, তাদের জন্ম নিবন্ধন কিভাবে করা যাবে।
    সহজ উপায় কি এবং কত টাকা ফি দিতে হবে।

  6. জন্মনিবন্ধন অনলাইন করার এবং নতুন করে করার নিয়ম জানতে চাই।

  7. আমি গত কাল জন্ম নিবন্ধন বানিয়েছি কিন্তু আমার ঠিকানা তে বাসা নং উল্লেখ করা হয়নি টাইপিং মিসটেক এর কারণে এখন এড্রেস সংশোধন এর উপায় কি? সংশোধনি ফি koto? তথ্য গুলো দিয়ে উপকার করলে কৃতজ্ঞ থাকব

  8. আমার মেয়ের বয়স ১৪ বছর। অনলাইনে আবেদন করতে গেলে কি সব কাগজপত্র স্ক্যান করে পেস্ট করতে বলে । যেমন বিদ্যুত বিল ইত্যাদি । এখন করেছি কিন্তু হচ্ছে না কি করব ?

  9. আমার শশুর বাড়ি এলাকায় আজকে মেক দিয়ে পাবলিসিটি করা হয়েছে ১ থেকে ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন ফী ফ্রি।১ বছরের উর্ধে হলে ৫০০০ টাকা করে জন্মনিবন্ধন ফী।সাতকানিয়া, কানচানা।রমজান আলী চেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button