পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড https://services.nidw.gov.bd পুরাতন আইডি কার্ড কিভাবে দেখব

পুরাতন অথবা নতুন যেকোনো ধরনের ভোটার আইডি কার্ড ডাউনলোড করার ক্ষেত্রে বর্তমানে নতুন নিয়ম চালু করা হয়েছে এবং কোন ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে শুধু ফটোকপি দিয়ে অথবা ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে আপনারা অনলাইন থেকে এটার পেপার লেমিনেটিং ভার্সন ডাউনলোড করতে সক্ষম হবেন।

তাই পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার সঠিক নিয়ম আজকে আমাদের ওয়েবসাইটে আলোচনা করা হবে এবং আপনি যদি মনে করেন এটা আপনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তাহলে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আমরা চাই সঠিক তথ্য পাওয়ার মাধ্যমে আপনারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন এবং সেই অনুযায়ী কাজ করলে যে কোন কাজ আপনাদের জন্য সহজ হয়ে যাবে।

পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড

অনলাইন থেকে এনআইডি অনলাইন কপি ডাউনলোড করবেন কিভাবে

তাই পুরাতন ভোটার আইডি কার্ড অথবা নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য আপনাদেরকে নির্দিষ্ট একটি ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে আপনার ভোটার আইডি কার্ডের তথ্য প্রদান করতে হবে। আপনার হাতে যদি ভোটার আইডি কার্ড থেকে থাকে তারপরও আপনারা যদি এটার পিডিএফ ফাইল সংগ্রহ করতে চান তাহলে একই নিয়ম অনুসরণ করতে হবে। মূলত প্রত্যেক ব্যক্তির ভোটার আইডি কার্ড এখনো ওয়েবসাইটে লিপিবদ্ধ করা হচ্ছে এবং কারো যদি ভোটার আইডি কার্ড হারিয়ে যায় তাহলে এই নিয়ম অনুসরণ করে এ কাজগুলো করা হচ্ছে।

তাই আপনার ভোটার আইডি কার্ডের প্রয়োজন হলে অথবা ভোটার আইডি কার্ড ডাউনলোড করার দরকার হলে অবশ্যই আপনারা https://services.nidw.gov.bd/nid-pub/ এই লিংক ব্যবহার করে ওয়েবসাইটে প্রবেশ করবেন । সেখানে প্রবেশ করার পর আপনার পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য একটি প্রোফাইল ক্রিয়েট করতে হবে। তাই রেজিস্ট্রেশন করুন অপশনে ক্লিক করবেন এবং সেখানে আপনাদেরকে ক্রমাগত তথ্য প্রদান করতে হবে। প্রথমে আপনি আপনার ভোটার আইডি কার্ডের তথ্য এবং জন্ম তারিখ প্রদান করবেন এবং অন্যান্য যে সকল ঠিকানা সংক্রান্ত তথ্য যা হবে সেগুলো সঠিকভাবে প্রদান করুন।

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র নাম্বার বের করার নিয়ম

স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাইলে এই নিয়ম অনুসরণ করুন

প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদান করার পর আপনাদেরকে যে সকল কাজ করতে হবে সেই সকল কাজের ভেতর রয়েছে যে মোবাইল নাম্বার দিয়ে আপনারা ভোটার আইডি কার্ডের তথ্য লিপিবদ্ধ করেছেন সেই মোবাইল নাম্বার অথবা একটি নতুন মোবাইল নাম্বার সেখানে দিয়ে দিতে হবে। এরপরে আপনাকে এনআইডি ওয়ালেট ডাউনলোড করতে হবে এবং এনআইডি কার্ড এর ছবির সঙ্গে আপনার মুখমণ্ডল এর মিল রয়েছে কিনা তা এই সফটওয়্যার শনাক্ত করবে। যদি মিল খুঁজে পাই অথবা একই ব্যক্তি হয়ে থাকে তাহলে ওয়েবসাইটে প্রবেশ করতে বলবে এবং সেখানে ইউজার আইডি এবং পাসওয়ার্ড সেট করে একটি প্রোফাইল ওপেন করতে হবে।

যখন আপনার প্রোফাইল তৈরি হয়ে গেল তখন নিজের প্রোফাইলে প্রবেশ করলেন এবং নিচের দিকে ডাউনলোড লেখা বাংলা অপশনে ক্লিক করবেন।সেখানে ক্লিক করার মাধ্যমে আপনারা পুরাতন ভোটার আইডি কার্ডের পেপার লিমিটেড ভার্সন দেখে নিতে পারবেন এবং সেটা ডাউনলোড করে বিভিন্ন সফটওয়্যার এর মাধ্যমে তা ওপেন করে দেখে নিতে পারবেন। তাছাড়া পুরাতন ভোটার আইডি কার্ড অথবা নতুন ভোটার আইডি কার্ডের জন্য আপনারা যখন পিডিএফ ফাইল সংগ্রহ করবেন এবং তা যদি প্রিন্ট আউট করেন তাহলে ভালো প্রিন্ট আসবে এবং এটা দিয়ে আপনি বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সমাধান করতে পারবেন।

Related Articles

2 Comments

  1. Aponar ei method ta karjokari noi…karon download korte gele download hoy na..tottho dekha geleo..sei khetre ki kora jay please kindly janaben

Leave a Reply

Your email address will not be published.

Back to top button