services.nidw.gov.bd স্মার্ট কার্ড NID Card ডাউনলোড করার নিয়ম

১৮ বছর হবার পূর্বেই নির্বাচন কমিশন করতে জাতীয় পরিচয় পত্রের আবেদনের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়ে যায়। যেসব নাগরিক ১৮ বছর বয়সের দ্বার প্রান্তে রয়েছে তারা জাতীয় পরিচয় পত্র পাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেন। রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পর থেকেই অপেক্ষা শুরু হয় যাতে পরিচয়পত্র হাতে পাওয়ার। আগে যাকে পরিচয় পত্র অনলাইনের মাধ্যমে খুব সহজেই ডাউনলোড করে ফেলা সম্ভব হতো কিন্তু এখন স্মার্ট কার্ড চলে আসায় এ পদ্ধতিটি খুব জটিল। আপনারা অনেকেই হয়তোবা এমন পরিস্থিতিতে পড়ে ভাবছেন স্মার্ট কার্ড ডাউনলোড করা সম্ভব হবে কিনা। আমরা আজ স্মার্ট কার্ড ডাউনলোড সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করতে চলেছি।

আপনারা সবাই নিশ্চয়ই জানেন বর্তমান সময়ে জাতীয় পরিচয় পত্রের গুরুত্ব কতটুকু। আমাদের দেশের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ কাজ করার আগে যাকে পরিচয় পত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়। আপনি বাংলাদেশের নাগরিক তা প্রমাণ করতে গেলে সবখানে যাকে পরিচয় পত্র দেখানো প্রয়োজন পড়বে। এমনকি বিদেশে যাবার জন্য আপনি যখন পাসপোর্ট তৈরি করবেন তখনও জাতীয় পরিচয় পত্রের সাহায্য নিয়েই পাসপোর্ট তৈরি করতে হবে।

সুতরাং বলা যায় পরোক্ষভাবে জাতীয় পরিচয় পত্র সারা পৃথিবীতে আপনার পরিচয় বহন করে। যেহেতু জাতীয় পরিচয় পত্র এত গুরুত্বপূর্ণ একটি নথি তাই একটি দ্রুত পাওয়ার জন্য সকলের মধ্যে আগ্রহ থাকাটা খুবই স্বাভাবিক। যারা নতুন ভোটার হচ্ছেন তাদের ভেতরে ভেতরে অনেক উত্তেজনা কাজ করে জাতীয় পরিচয় পত্র পাওয়া নিয়ে।

NID Card ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন করার নিয়ম

NID Card মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

স্মার্ট কার্ড NID Card ডাউনলোড করার নিয়ম

এক সময় খুব সহজেই অনলাইন থেকে যাকে পরিচয় পত্র হার্ডকপি ডাউনলোড করে নিজের কাছে রাখা যেত। এখনো আপনি চাইলে জাতীয় পরিচয় পত্রের হার্ডকপি ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারবেন কিন্তু স্মার্ট কার্ড তো আর ডাউনলোড করতে পারবেন না। আপনি চাইলে অনলাইন কপি নিজের কাছে রাখতে পারবেন কিন্তু অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করা তো সম্ভব নয়।

আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে অনলাইনের মাধ্যমে কেন স্মার্ট কার্ড ডাউনলোড করা সম্ভব নয়। অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করা সম্ভব নয় এজন্যই যে স্মার্ট কার্ড হল একটি কঠিন বস্তু এবং এর মধ্যে ডিজিটাল ডিভাইস লাগানো থাকে যা কখনোই অনলাইনের মাধ্যমে আপনি সংগ্রহ করতে পারবেন না। স্মার্ট কার্ডের মধ্যে যে ডিভাইস বা মাইক্রোচিপ লাগানো আছে তাতে আপনার সকল তথ্য স্টোরেজ করে রাখা হয়েছে।

স্মার্ট কার্ড ডাউনলোড পিডিএফ ফাইল

NID Card Download PDF Link

তবে আপনার যদি অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের সাধারণ কপি ডাউনলোড করতে চান তবে এই ওয়েবসাইটের মাধ্যমে https://services.nidw.gov.bd/nid-pub/ সংগ্রহ করে নিতে পারবেন। এই ওয়েবসাইটটি নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট এবং এখানে প্রবেশের জন্য আপনাকে একটি একাউন্ট খুলে নিতে হবে। নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েব সাইটে একাউন্ট খোলার পদ্ধতি খুবই সহজ এবং আপনি এই লিংকে ক্লিক করলেই বুঝতে পারবেন একাউন্ট খোলা কিভাবে সম্ভব।

আশা করি স্মার্ট কার্ড ডাউনলোড সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর আপনারা পেয়ে গেছেন এবং জাতীয় পরিচয় পত্র ডাউনলোড এর জন্য উপরে উল্লিখিত লিংক এর মাধ্যমে স্মার্ট কার্ডের আবেদন করতে পারবেন। যদি স্মার্ট কার্ডের খুব প্রয়োজন হয় তবে খুব দ্রুত নির্বাচন কমিশনার অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলে ফেলুন এবং স্মার্ট কার্ডের জন্য আবেদন করুন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button