services.nidw.gov.bd স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

যারা ইতিমধ্যেই প্রাপ্তবয়স্ক হয়েছেন তারা নিশ্চয়ই জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করে ফেলেছেন। জাতীয় পরিচয়পত্রের আবেদন করার পর ছবি ও ফিঙ্গারপ্রিন্ট দিতে হয়। নতুন যারা জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছেন তারা প্রথমবারেই স্মার্ট কার্ড হাতে পেয়ে যাবেন। যারা পূর্বের জাতীয় পরিচয় পত্রের কপি ব্যবহার করছেন তাদের অনেকেই স্মার্ট কার্ড নেওয়ার আগ্রহ প্রকাশ করে। আপনারা অনেকেই স্মার্ট কার্ড ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কে জানার চেষ্টা করেন। আজ আমরা স্মার্ট কার্ড ডাউনলোড নিয়ে সকল আলোচনা এই পোস্টের মাধ্যমে করব।

পূর্বে আমরা কাগজের তৈরি লেমিনেটিং করা জাতীয় পরিচয় পত্র ব্যবহার করতাম। লেমিনেটিং করা জাতীয় পরিচয় পত্র এখনো বেশিরভাগ মানুষ ব্যবহার করে। নতুন ভোটারদের মধ্যে অনেকেই ইতিমধ্যে স্মার্ট কার্ড হাতে পেয়ে গেছেন। যারা স্মার্ট কার্ড হাতে পেয়ে গেছেন তাদের নতুন করে আবেদন করার কোন প্রয়োজন নেই।

যারা পূর্বের জাতীয় পরিচয় পত্র ব্যবহার করছেন এবং নতুন স্মার্ট কার্ড পাওয়ার ইচ্ছা আছে তারা চাইলে অনলাইন এর মাধ্যমে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে তা আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

স্মার্ট কার্ড ডাউনলোড পিডিএফ ফাইল

NID Card Download PDF Link

অনলাইনে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে আপনাকে সরাসরি চলে যেতে হবে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যাবার পর সেখানে রেজিস্ট্রেশন নামে একটি অপশন আপনারা দেখতে পাবেন। রেজিস্ট্রেশন অপশনে যাবার পর আপনাকে প্রয়োজনে তথ্যগুলো সাবমিট করতে হবে। আপনারা অনেকে হয়তো জানেন না নির্বাচন কমিশনের ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার জন্য কি কি তথ্যের প্রয়োজন হবে। https://services.nidw.gov.bd/nid-pub/claim-account

NID Card ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন করার নিয়ম

NID Card মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

স্মার্ট কার্ড NID Card ডাউনলোড করার নিয়ম

আপনি যদি নতুন ভোটার হন এবং এখনো যাতে পরিচয় পত্র হাতে না পেয়ে থাকেন তবে নিশ্চয়ই আপনার কাছে একটি স্লিপ রয়েছে যা আবেদন করার সময় আপনাকে দেওয়া হয়েছিল। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে অ্যাকাউন্ট খোলার সময় স্লিপের নম্বরটি সেখানে ইনপুট হিসেবে দিতে হবে। আপনি যদি ইতিমধ্যেই জাতীয় পরিচয় পত্র হাতে পেয়ে থাকেন তবে জাতীয় পরিচয় পত্রের নম্বরটি সেখানে বসালেও চলবে। জাতীয় পরিচয় পত্রের নম্বর দেওয়ার পর আপনার জন্ম তারিখ সেখানে বসাতে হবে। সকল তথ্য দেওয়া হলে সঠিকভাবে ক্যাপচা পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

Nid Download এনআইডি কার্ডের অনলাইন কপি

Nid Download অনলাইনে এনআইডি কার্ড ডাউনলোড করা যাচ্ছে

অ্যাকাউন্ট খোলা সম্পূর্ণ হবার পর আপনার সামনে বেশ কিছু অপশন আসবে যেখানে আপনার প্রয়োজন মত অপশনটি বেছে নিতে পারবেন। যেহেতু আপনি স্মার্ট কার্ড ডাউনলোডের জন্য অ্যাকাউন্ট খুলেছেন সুতরাং আপনি স্মার্ট কার্ড অপশন এর ভিতরে ঢুকবেন এবং সেখান থেকেই সফট কপি ডাউনলোড করতে পারবেন।

সফট কপি ডাউনলোডের পর আপনি চাইলে প্রিন্ট করে নিজের কাছে সংরক্ষণ করতে পারবেন। তবে হার্ডকপি অনলাইনের মাধ্যমে সংগ্রহ করা সম্ভব নয় তা নিশ্চয়ই আপনারা জানেন। স্মার্ট কার্ডের বেশ কিছু বৈশিষ্ট্য ও নিজস্বতা রয়েছে তাই আপনি চাইলেই যে কোন ভাবে এটি সংগ্রহ করতে পারবেন না। মূল কার্ডটি হাতে পাওয়ার জন্য আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে।

আশা করি আপনারা খুব সহজেই যাতে পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন এবং স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button