স্মার্ট আইডি কার্ড সংশোধন করুন খুব দ্রুত এই লিংকে ভিজিট করে services.nidw.gov.bd

আপনার যদি স্মার্ট আইডি কার্ডে কোন ধরনের ভুল পরিলক্ষিত হয় তাহলে সেই ভুল সংশোধন করাটা জরুরী হয়ে উঠবে। কারণ জীবনের প্রতিটি ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রের ব্যবহার অনস্বীকার এবং জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে আপনার ব্যক্তিগত পরিচিতি সকলের কাছে সরকারিভাবে ফুটে ওঠে বলে এটা অবশ্যই সংশোধনযোগ্য একটি বিষয়।

সাধারণ দৃষ্টিকোণ থেকে আমরা যদি জাতীয় পরিচয় পত্রের তথ্য জন্ম নিবন্ধন সনদ এবং বিভিন্ন শিক্ষাগত সার্টিফিকেটের সঙ্গে মিল করতে চাই তাহলে যদি ভুল দেখি তাহলে এটা অনেক বড় সমস্যা হিসেবে পরিগণিত হবে। তাই কোন তথ্যের ভুল দেখলে আপনারা আর দেরি না করে সাথে সাথে সংশোধন করে নিবেন। তাছাড়া তথ্য সংশোধন করার ক্ষেত্রে যে সকল সহজ নিয়ম চালু করা হয়েছে তাতে আপনারা খুব অল্প পরিমাণ খরচ করার ভিত্তিতে এই তথ্য সংশোধন করে নিতে পারবেন এবং দ্রুত ভিত্তিতে করতে পারবেন।

কোন লিংক থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন জেনে নিন

এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচি ২০২২ সঠিক তথ্য জেনে নিন

স্মার্ট আইডি কার্ডে অথবা সাধারণ ভোটার আইডি কার্ডের বিভিন্ন ধরনের ভুল হতে পারে। এক্ষেত্রে আপনার কি ধরনের ভুল হতে পারে সেটা আপনার ভোটার আইডি কার্ড দেখলে ভালোমতো বোঝা যাবে। তবে যাই হোক ভুল সংশোধনের জন্য আপনাদেরকে যে ওয়েবসাইট ব্যবহার করতে হবে সেটা ঠিকানা হলো https://services.nidw.gov.bd/ । আপনারা এই ঠিকানা কপি করে নিয়ে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে যেতে পারলে খুব সহজে তথ্য সংশোধনের অপশন পেয়ে যাবেন। বিশেষ করে অফিসিয়াল ওয়েবসাইটে তথ্য সংশোধনের কোন অপশন নেই বলে আপনাদেরকে সর্বপ্রথম একটি প্রোফাইল ওপেন করতে হবে।

তবে প্রোফাইল যদি আগে থেকে ওপেন করে থাকে তাহলে সেখানে লগইন করতে হবে। অধিকাংশ ব্যক্তিদের প্রোফাইল ওপেন করা থাকে না বলে এটি কিভাবে সংশোধন করতে হবে তা বুঝতে পারেনা এবং এই ক্ষেত্রে আপনাদেরকে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। কিভাবে ভোটার আইডি কার্ডের একাউন্ট রেজিস্ট্রেশন করে অনলাইন থেকে এন আইডি কার্ডের পেপার লেমিনিটিং ভার্সন পিডিএফ ফাইল ডাউনলোড করা যায় তা আমাদের ওয়েবসাইটের অন্য পোস্টে আলোচনা করা হয়েছে। তবে যাই হোক আপনারা নিজস্ব প্রোফাইলে প্রবেশ করবেন এবং সেখানে বিভিন্ন ধরনের তথ্য প্রদর্শন করানো হবে।

এনআইডি কার্ড ডাউনলোড লিঙ্ক nidw.gov.bd

স্মার্ট আইডি কার্ড সংশোধন করুন এই লিংকে

কবে নাগাদ দিতে পারে জাতীয় পরিচয় পত্র দেখে নিন

আপনার যে ধরনের তথ্য সংশোধন করার প্রয়োজন সেই ধারে চলে যাবেন এবং উপরে রেডি টকশনে ক্লিক করবেন। সেখানে প্রত্যেকটি ঘরের তথ্যের উপরে ফাঁকা ঘর দেখানো হবে এবং সেখানে আপনারা টিক চিহ্ন দিবেন। তাহলে আপনার তথ্যের ঘরে সঠিকভাবে তথ্য লেখার অপশন আসবে এবং সেখানে আপনি সঠিক তথ্য লিখে দিয়ে পরবর্তী পেতে চলে যাবেন। পরবর্তী পেজে গেলে আপনাদেরকে টাকা ডিপোজিট করার কথা বলবে এবং এক্ষেত্রে আপনি মোবাইল ব্যাংকিং এর সহায়তায় কেমন ধরনের আবেদন করতে চাচ্ছেন তার ওপর নির্ভর করে নির্দিষ্ট পরিমাণ আবেদন ফিস জমা দিবেন।

ওয়েবসাইটে ফেরত এসে আপনাদেরকে যাবতীয় ডকুমেন্ট সাপোর্ট করতে হবে। অর্থাৎ কোন তথ্যের ভিত্তিতে অথবা কোন যুক্তিতে আপনি এন আইডি কার্ড সংশোধন করছেন তা প্রমাণ দেখাতে হবে। এক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ থেকে বিভিন্ন পরীক্ষার সার্টিফিকেট আপলোড করতে হবে। তারপরে আপনার আবেদন পত্র ঠিকঠাক মতো করা হয়েছে কিনা তা দেখে নিবেন। আবেদনপত্র সাবমিট করে কিছুদিন অপেক্ষা করলে আপনাদের এন আইডি কার্ড সংশোধন হয়ে যাবে।

Related Articles

One Comment

  1. Please help me .how to make payment and which name or which number should I use while I make payment. Banking or Rocket.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button