services.nidw.gov.bd ১ ক্লিকেই স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

বর্তমানে প্রযুক্তির ব্যাপক উন্নতি হচ্ছে। প্রযুক্তি এই উন্নতির প্রভাব ছড়িয়ে পড়েছে প্রতিটি স্তরে। এক সময় হয়তো জাতীয় পরিচয় পত্র ব্যবহার করা হতো না। এখন জাতীয় পরিচয় পত্র ব্যবহার করা হয় এবং অনেকেই স্মার্ট জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে থাকে। আপনারা অনেকেই হয়তো স্মার্ট কার্ড পেয়ে গেছেন এবং কেউ কেউ স্মার্ট কার্ড পাওয়ার জন্য চেষ্টা চালাচ্ছেন। স্মার্ট কার্ড সংক্রান্ত অনেক তথ্য আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন যার কিছু আলোচনা আমাদের আজকের লেখার মধ্যে করতে চলেছি।

প্রথমে আপনার জেনে রাখা উচিত স্মার্ট কার্ড আসলে কি। স্মার্ট কার্ড হল স্মার্ট জাতীয় পরিচয় পত্র যেখানে একজন নাগরিকের সকল তথ্য সংরক্ষিত থাকে। স্মার্ট কার্ডের মধ্যে একটি মাইক্রোচিপ বসানো থাকে যেখানে নাগরিকের বিভিন্ন তথ্য সংরক্ষণ করা থাকে। স্মার্ট কার্ডের মাধ্যমে খুব সহজেই যেকোনো ব্যক্তিকে সনাক্ত করা সম্ভব।

মোবাইলের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

স্মার্ট কার্ড না পেয়ে থাকলে ডাউনলোড করুন

মানুষের জীবনযাত্রার মান আরো সহজ করে তুলতে স্মার্ট কার্ড অনেক বড় ভূমিকা রাখতে পারে বলে সমালোচকদের ধারণা। আগামী দিনে ইভিএম এর মাধ্যমে নির্বাচন পরিচালনা করা হলে স্মার্ট কার্ড অনেক কাজে আসবে। সকল প্রকার নাগরিক সুবিধা আদায়ের জন্য প্রতিটি মানুষ স্মার্ট কার্ডের সুফল পাবেন।

NID Card জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড

এনআইডি কার্ডের অনলাইন কপি PDF

বাংলাদেশে স্মার্ট কার্ড বিতরণের প্রক্রিয়াটি অনেক আগে শুরু হয়েছিল কিন্তু এখনো শেষ হয়নি। ইতিমধ্যেই বেশ কিছু নাগরিক তাদের স্মার্ট কার্ড হাতে পেয়ে গেছেন এবং অনেকেই স্মার্ট কার্ড পাওয়ার জন্য আবেদন করেছেন। আপনার অনেকে জানতে চেয়েছেন যে অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড সংগ্রহ করা সম্ভব কিনা।

আপনাদের আগে জানানো হয়েছে যে স্মার্ট কার্ডের মধ্যে একটি মাইক্রোচিপ ব্যবহার করা হয় যা কখনোই অনলাইন এর মাধ্যমে ডাউনলোড করা সম্ভব নয়। আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন কিন্তু স্মার্ট কার্ড হাতে পাবেন না। স্মার্ট কার্ড হাতে পাওয়ার জন্য আপনাকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গেলে স্মার্ট কার্ড সংক্রান্ত একটি অপশন দেখতে পাবেন যেখানে আবেদনের সকল প্রক্রিয়া দেওয়া হয়েছে। আপনারা সঠিকভাবে আবেদন করতে পারলে তারা জানিয়ে দেবে পরবর্তী প্রসেস কি করতে হবে।

  1. মোবাইলের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম
  2. মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয়পত্রের নম্বর বের করার নিয়ম
  3. services.nidw.gov.bd স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

আপনি যদি স্মার্ট কার্ডের জন্য আবেদন করে থাকেন তবে তা সংগ্রহের জন্য ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভায় যেতে হবে। সাধারণত সব স্মার্ট কার্ডগুলো ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার মাধ্যমে বিতরণ করা হয়। তাই কিছুদিন ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে কার্ডগুলো হাতে পাওয়ার আগ পর্যন্ত।

স্মার্ট কার্ড তৈরি করতে নির্বাচন কমিশনকে বেশ কিছু জটিলতার মধ্যে পড়তে হয়। এ সমস্ত জটিলতা কাটিয়ে বিতরণ করতে করতে অনেকটা সময় পার হয়ে যায়। তাই আপনি স্মার্ট কার্ডের জন্য আবেদন করার পর চাইলে খুব দ্রুত হাতে পাবেন না। স্মার্ট কার্ড পাওয়ার আগ পর্যন্ত অনলাইন থেকে ডাউনলোড করা কার্ডটি সকল কাজে লাগাতে পারবেন। আশা করি এর পরও স্মার্ট কার্ড ডাউনলোডের জন্য আপনারা ধৈর্য হারা হয়ে পড়বেন না।

স্মার্ট কার্ড সংক্রান্ত ও জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সকল তথ্য আমাদের ওয়েবসাইটে পাবেন যা আপনাদের অনেক উপকারে আসবে। আশা করি যে কোন সমস্যার সমাধানের জন্য আমাদের ওয়েবসাইটে চোখ রাখবেন এবং নতুন তথ্য গুলো জেনে নিবেন।

Related Articles

One Comment

  1. মোবাইল দিয়ে কি ভাবে আইডি নাম্বার বাহির করা যায়

Leave a Reply

Your email address will not be published.

Back to top button