ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড

আমাদের ওয়েবসাইটে আপনারা ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড করতে পারবেন। যদিও বর্তমান সময়ে প্রত্যেকটি জায়গায় জন্ম নিবন্ধনের ডিজিটালাইজেশনের প্রক্রিয়া চলছে তার পরেও আপনারা যারা আগেকার জন্মনিবন্ধনের খালি ফরম এর ক্যাটাগরি দেখতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে তা দেখে নিতে পারবেন অথবা ডাউনলোড করতে পারবেন।

আজ থেকে কয়েক বছর আগে যখন জন্ম নিবন্ধন সনদ তৈরি করা লাগতো তখন হাতে লিখে জন্ম নিবন্ধন সনদ এর ফরম পূরণ করা লাগত এবং এই জন্ম নিবন্ধন সনদ পূরণ করার পর চেয়ারম্যান সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দের স্বাক্ষর নিয়ে এই জন্ম নিবন্ধন বিভিন্ন কাজে ব্যবহার করা যেত।

আপনারা যখন আমাদের ওয়েবসাইটে এসেছেন সেহেতু আপনাদের ওয়েবসাইট থেকে আপনারা ইউনিয়ন পরিষদের খালি জন্ম নিবন্ধন এর ফরম দেখে নেবেন। তারপর চাইলে সেটা ডাউনলোড করতে পারে না অথবা ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহার করতে পারেন। তবে আপনাদের এখন আমরা ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ সম্পর্কিত বিস্তারিত তথ্য জানিয়ে দেবো। দেশের প্রত্যেকটি জেলাতে এবং প্রত্যেকটি জায়গায় ইন্টারনেট কানেকশন এর সহজলভ্যতা হওয়ার কারণে প্রত্যেকটি কাজ অনলাইনের মাধ্যমে চলছে।

আপনি যদি ইউনিয়ন পরিষদে বসবাস করেন এবং কোন একজন শিশুর নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে চান তাহলে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার ক্ষেত্রে সেই শিশুর অর্থাৎ অভিভাবকের জন্ম নিবন্ধন সনদের নাম্বার এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার লাগবে। ঠিকানা সংক্রান্ত তথ্য এবং অন্যান্য আরো তথ্য প্রদান করে আপনারা আবেদনপত্র প্রিন্ট দিবেন। তারপরে সেই আবেদন পত্র ও প্রয়োজনীয় কাগজপত্রসহ ইউনিয়ন পরিষদে গিয়ে যোগাযোগ করলে তারা আপনাদেরকে অল্প কিছুক্ষণ সময়ের ভেতরে অথবা দুই-একদিনের ভিতরে স্বাক্ষরসহ জন্ম নিবন্ধন সনদ প্রদান করবে।

তবে ইউনিয়ন পরিষদে বসবাস করেও আপনারা যদি জন্মনিবন্ধনের অন্যান্য কাজ করতে চান সেক্ষেত্রে আপনাদেরকে জন্মনিবন্ধনের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে আপনারা জন্ম নিবন্ধন অপশন নির্বাচন করবেন এবং আপনার প্রয়োজনীয় অপশনে চলে যাবেন। আপনি যদি ইউনিয়ন পরিষদে বসবাস করে কোন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন অথবা তথ্য সংশোধনের জন্য আবেদন করলে সেই আবেদন এর বর্তমান অবস্থা কিরূপ রয়েছে তা যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদের আবেদন এর বর্তমান অবস্থা যাচাই করতে অ্যাপ্লিকেশন আইডি লাগবে এবং জন্মতারিখ সহ অন্যান্য তথ্য লাগবে। আবার ইউনিয়ন পরিষদে বসবাস করার ফলে দুই জায়গায় জন্ম নিবন্ধন সনদ তৈরি করেছেন এবং কোন একটি জন্ম নিবন্ধন সনদ বাতিল করতে চাইলে আপনারা সার্টিফিকেট বাতিলের জন্য আবেদন করবেন। যদি জন্ম নিবন্ধন সনদের কপি কোন ভাবে নষ্ট হয়ে যাই তাহলে তার জন্য আপনাদেরকে মুদ্রণের জন্য আবেদন করতে হবে।

আবার আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করার প্রয়োজন হলে অনলাইনে তথ্যের বিষয় উল্লেখ করতে হবে এবং অন্যান্য ধাপ অনুসরণ করে যাবতীয় প্রক্রিয়া মেনে চলতে হবে। অতীতের সকল কাজ হাতে লিখে করা হতো অথবা এনালগ পদ্ধতিতে করা হতো বলে সেখানে জন্ম নিবন্ধন এর বিভিন্ন ক্যাটাগরির ফরম পাওয়া যেত। কিন্তু অনলাইনে এই প্রক্রিয়া চালানো এবং ফরম পূরণ করার পরিবর্তে আপনাকে প্রত্যেকটি ঘরে গিয়ে অনলাইনের মাধ্যমে তথ্য এন্ট্রি করতে হবে। আপনার জন্ম নিবন্ধন সনদের যদি কোন ধরনের সমস্যা থেকে থাকে তাহলে আপনারা তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারেন।

তবে যে সকল ব্যক্তি নিজেদের আগ্রহ থেকে ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড করতে চান তাদের আমরা নিরাশ করবো না। এই পোষ্টের মাধ্যমে আপনারা তা ডাউনলোড করতে পারবেন এবং নিশ্চিতভাবে ডাউনলোড করে নিন। তাছাড়া ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত কোন তথ্য যদি আপনাদের অজানা থাকে তাহলে আমাদের ওয়েবসাইটের মন্তব্য বক্সে লিখে জানাতে পারেন। আমাদের অভিজ্ঞ টিম আপনাদেরকে সব সময় আপনাদের প্রশ্নের উত্তর প্রদান করতে প্রস্তুত রয়েছে। তাছাড়া আমাদের ওয়েবসাইটে জন্ম নিবন্ধন সনদের বিস্তারিত পোস্ট বিভিন্ন টপিকের উপর আলোচনা করা হয়েছে।

Related Articles

9 Comments

  1. ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন খালি ফরম ডাউনলোড

  2. সত্যি এটি খুব ভাল হইছে আমরা নানা কাজের চাপে অনেক সময় ই বাচ্চার জন্ম নিবন্ধন করতে দেরি করে ফেলি বারবার যেতে হবে তাই অলসতা করি কিন্তু অনলাইন হওয়াতে অনেক সময় ও সহজ হল।

  3. I have read the whole article. It seemed to me very necessary and informative.I think the information given here will be uselful fir us to know about the easy way of collecting birth certificate in online.Thanks for the article

Leave a Reply

Your email address will not be published.

Back to top button