আইডি কার্ড ডাউনলোড নতুন ভোটার ২০২২ nidw.gov.bd অফিসিয়াল ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

যাদের ভোটার আইডি কার্ডের তথ্য নিবন্ধন করা হয়েছে এবং ভোটার আইডি কার্ডের মধ্যে হাতে পেয়েছেন তারা সকলেই বর্তমানে অনলাইনে প্রবেশ করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। ভোটার আইডি কার্ড ডাউনলোড করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম রয়েছে অথবা বেশ কিছু তথ্য ইনপুট করার বিষয় রয়েছে। বিশেষ করে এনআইডি ওয়ালেট এর বিষয়টি অনেকেই বুঝতে পারেন না বলে এনআইডি কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারেন না।

আপনাদের যাতে সুবিধা হয় সেইজন্য আমাদের ওয়েবসাইটে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে এবং ওয়েবসাইটের লিংক প্রদান করা হবে। এ বিষয়ে জানতে যদি আপনার আগ্রহ থাকে অথবা এ বিষয়ে যদি জেনে নিয়ে আপনি ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই শেষ পর্যন্ত পোস্ট করতে থাকুন।

আইডি কার্ড ডাউনলোড নতুন ভোটার ২০২২

নতুন ভোটার ২০২২ আইডি অনলাইন কপি ডাউনলোড

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের এনআইডি সার্ভিস নামক একটি অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটের এড্রেস বা লিংক হল https://services.nidw.gov.bd/ । এই লিংকে ক্লিক করার পর অথবা এই লিংক কপি করে নিয়ে গুগলের সার্চ করে গিয়ে পেস্ট করার পর আপনাদেরকে এনআইডি সার্ভিসের অফিসিয়াল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।

এখানে গিয়ে আপনি আপনার এনআইডি কার্ড ডাউনলোড করার জন্য সর্বপ্রথমে জাতীয় পরিচয় পত্র আছে তাহলে রেজিস্ট্রেশন করতে পারবেন এবং তার নিচে রেজিস্টার করুন নামক অপশনে ক্লিক করতে বলবে। আপনারা সেখানে ক্লিক করে পরবর্তী পেজে চলে যাবেন এবং সেখানে কি কি তথ্য প্রদান করতে হবে সেটা ভালোমতো বুঝে নিয়ে তথ্য প্রদান করবেন।

সেখানে তথ্য প্রদান করার ভিতরে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার অথবা জাতীয় পরিচয় পত্র না থাকলে নিবন্ধনের সময় যে ভোটের ফরমের নাম্বার প্রদান করা হয়েছিল সেটা দিতে হবে। তাছাড়া ওয়েবসাইটে প্রত্যেকটি তথ্য বাংলায় প্রদান করা হচ্ছে বলে আপনারা খুব সহজে বুঝতে পারবেন এবং এক্ষেত্রে কারো সমস্যা হবে বলে মনে করি না। তারপর আপনার জন্ম তারিখ বসিয়ে দিয়ে নিজের ক্যাপচা কোড ভালোমতো বুঝে নিবেন এবং ফাঁকা ঘরে বসিয়ে দিয়ে পরবর্তী পেজে গিয়ে আপনার ঠিকানা সংক্রান্ত তথ্য অপশনের মাধ্যমে নির্বাচন করবেন।

আইডি কার্ডে বাবার নাম সংশোধন এই লিংক ব্যবহার করে

স্মার্ট আইডি কার্ড সংশোধন করুন খুব দ্রুত

ঠিকানা সংক্রান্ত তথ্য শেষ হয়ে গেলে পরবর্তী পেজে গেলে একটি মোবাইল নাম্বার দেখানো হবে এবং এই মোবাইল নাম্বার আপনারা তথ্য নিবন্ধনের সময় প্রদান করেছিলেন। মোবাইল নাম্বার যদি সঠিক হয় এবং চালু থাকে তাহলে বার্তা পাঠান অপশনে ক্লিক করলেই আপনাদের ফোনে একটি বার্তা চলে আসবে এবং সেখান থেকে ওটিপি কোড সংগ্রহ করে ওয়েবসাইটে এসে ইনপুট করুন। তারপরে পরবর্তী পেজে গেলে এন আইডি ডাউনলোড করতে বলবে এবং একটি কিউআর কোড দেখানো হবে যে আপনাদেরকে স্ক্রিনশট দেওয়ার মাধ্যমে রেখে দিতে হবে।

আপনারা এনআইডি ওয়ালেট এর কাজ সম্পন্ন করার জন্য যার ভোটার আইডি কার্ড ডাউনলোড করছেন তাকে ক্যামেরার সামনে আনুন এবং ক্যামেরা চালু করে মুখমন্ডল সোজাসুজিভাবে প্রথমবার এবং বাম দিক থেকে ডানদিকে ধীরে ধীরে ঘোরাতে থাকুন। ওয়েবসাইট অথবা সফটওয়্যার যদি এটি শনাক্ত করতে পারে তাহলে আপনাকে প্রোফাইল খোলার অনুমতি দেয়া হবে এবং আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের যে প্রোফাইল পাবেন সেখান থেকে ভোটার আইডি কার্ড খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

Related Articles

2 Comments

  1. Nid download options ase but download hoy na.. Then bkash theke duplicate regular selected kore fee payment korsi but buste parsi na akhon ki korbo..

Leave a Reply

Your email address will not be published.

Back to top button