জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচি ২০২২ নিজ নিজ এলাকায় কত তারিখে বিতরণ করা হবে দেখুন

জাতীয় পরিচয় পত্র নিজ নিজ এলাকায় কত তারিখে বিতরণ করা হতে পারে এখনকার মানুষের একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন হয়ে গিয়েছে। তাই আপনাদের এলাকায় কত তারিখে জাতীয় পরিচয় পত্র বিতরণ করা হতে পারে তা বাংলাদেশ নির্বাচন কমিশন কিভাবে কি তথ্য প্রদান করেছে তা আজকের এই পোষ্টের মাধ্যমে জেনে নিতে পারেন।

জাতীয় পরিচয় পত্র বিতরণ সময়সূচি ২০২২ সম্পর্কে আমরা আপনাদেরকে সঠিক তথ্য প্রদান করার চেষ্টা করব এবং এখান থেকে আপনারা এই তথ্য নিয়ে নির্দিষ্ট দিনে এটা সংগ্রহ করার জন্য যাবতীয় পদ্ধতি অবলম্বন করতে পারবেন। তাছাড়া যারা জাতীয় পরিচয় পত্রের অরিজিনাল কপি দ্রুত সংগ্রহ করতে চান তাদের জন্য কোন পদ্ধতি অবলম্বন করতে হবে তা এখানে আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। নিচে গিয়ে আপনারা জাতীয় পরিচয় পত্র ২০২২ সালে কত তারিখে এবং কোথায় বিতরণ করা হতে পারে সে বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিন।

জাতীয় পরিচয় পত্র প্রত্যেকটি ব্যক্তির জন্য আলাদাভাবে একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র এবং ডকুমেন্টস। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে বাংলাদেশ নির্বাচন কমিশনের অধীনে এই কাজগুলো করা হয় এবং প্রত্যেক বছর প্রচুর পরিমাণে মানুষ জাতীয় পরিচয় পত্রের জন্য তথ্য নিবন্ধন করে থাকে। সাধারণত জাতীয় পরিচয় পত্রের তথ্য নিবন্ধন করার পর এগুলো প্রদান করলেই হয়ে যায়।

কিন্তু স্মার্ট এনআইডি কার্ড তৈরি করা হবে বলে কিছুটা সময় দেরি হচ্ছে এবং এক্ষেত্রে আপনাদেরকে ধৈর্য ধারণ করে আরো কিছু সময় অপেক্ষা করা লাগতে পারে। আপনারা যারা জাতীয় পরিচয় পত্র নিয়ে অস্থির হয়ে উঠেছেন এবং এটা কবে প্রদান করা হবে বলে চিন্তিত রয়েছেন তাদের জন্য এই পোষ্টের মাধ্যমে সঠিক পদ্ধতি জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

আইডি কার্ডে ভুল রয়েছে? জাতীয় পরিচয় পত্রের তথ্য সংশোধন করার নিয়ম

নিজ নিজ এলাকায় কত তারিখে বিতরণ করা হবে দেখুন

বর্তমান সময়ে জাতীয় পরিচয় পত্র পাইনি এমন মানুষের সংখ্যা অনেক। স্মার্ট এনআইডি কার্ড প্রদান করা হবে বলে অনেককে থামিয়ে রাখা হয়েছে এবং আপনারা হয়তো অনেকেই অনলাইন মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিয়ে এটার কাজ সম্পাদন করতে পারছেন না। জাতীয় পরিচয় পত্রের অনলাইন ভিত্তিকে সিস্টেম চালু হওয়ার পর থেকে অনেকেই https://services.nidw.gov.bd/ এই লিংক ব্যবহার করার মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিচ্ছেন এবং গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদন করতে পারছেন। তাই আপনি যদি জাতীয় পরিচয় পত্র হাতে না পেয়ে থাকেন তাহলে ভোটার স্লিপের তথ্য দিয়ে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের পিডিএফ ফাইল ডাউনলোড করে নিয়ে সেটার প্রিন্ট আউট দিয়ে রাখুন।

এখন আপনাদের এলাকায় জাতীয় পরিচয় পত্র কবে প্রদান করা হবে এ বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে কোন ধরনের আপডেট নেই। যখন আপনাদের এলাকায় জাতীয় পরিচয় পত্র দিয়ে দেওয়া হবে তখন আপনারা নিজ নিজ উদ্যোগে জেনে নিতে পারবেন এবং আপনাদের এলাকায় এটা জানিয়ে দেয়া হবে। তাছাড়া আপনাদের ওয়ার্ডের যিনি কাউন্সিলর রয়েছেন তার সঙ্গে সরাসরি যোগাযোগ করলে এ বিষয়ে তিনি আপনাদেরকে সঠিক তথ্য প্রদান করতে পারবেন। আপনার বাড়ি থেকে যদি উপজেলা সার্ভার স্টেশন কাছে হয় তাহলে সেখানে গিয়ে আপনার কত সালে জাতীয় পরিচয়পত্রের তথ্য নিবন্ধন করেছেন এবং এটি পাওয়ার ক্ষেত্রে কত দিন সময় লাগতে পারে এ বিষয়ে সঠিক তথ্য জেনে আসতে পারেন।

One Comment

  1. আমি ২০১৫ সালের ভোটার হয়েছি কিন্তু এখনো এনআইডি কার্ড পাই নি।
    আমি কবে এনআইডি কার্ড পাবো।রাঙ্গমাটি জেলা,বাঘাইছড়ি উপজেলা, খেদারমারা ইউনিয়নের বাসিন্দা।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button